1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
খুলনার বটিয়াঘাটা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তাকে নিয়ে প্রচারিত সংবাদের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত খুলনায় অতিবর্ষনে মৎস্য খাতে ক্ষতির পরিমাণ শত কোটি টাকা, মৎস্য কর্মকর্তা -জয়দেব পাল। শেরপুর ৩ আসনের সাবেক সংসদ সদস্যের ৫৪ তম জন্মদিন পালিত শহীদ জিয়াউর রহমান ও সকল শহীদদের স্মরণে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে কোটালীপাড়ায় অবৈধ বাঁধ কেটে ১কিলোমিটার খাল দখল মুক্ত করলেন উপজেলা প্রশাসন বৈষম্যের শিকার এমপিও ভুক্ত কলেজের ল্যাব সহকারীরা শিক্ষার মানোন্নয়নে প্রশিক্ষিত শিক্ষকের বিকল্প নেই র‌্যাব-৭ ও র‌্যাব-১১ এর যৌথ আভিযানে ফেনীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবর্ষণ করে ছাত্র হত্যা মামলার সশস্ত্র পলাতক আসামি জোবায়ের হোসেন প্রকাশ হৃদয় গ্রেপ্তার। র‍্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ইপিজেড থানার আলোচিত ও চাঞ্চল্যকর ৬ বছরের কণ্যা শিশু ধর্ষণ মামলার পলাতাক আসামি শফিকুল ইসলাম গ্রেপ্তার।  অস্ট্রেলিয়ায় পাঠানোর নামে ভুয়া ভিসা দিয়ে কোটি টাকা হাতিয়ে নিয়েছে মুকসুদপুরের সক্রিয় এক প্রতারক চক্র, প্রশাসনের হস্তক্ষেপ কামনা ভুক্তভোগীদের

ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে বেনাপোলে বিশ্ব টয়লেট দিবস ২০২৩ উদযাপন ।

  • আপডেট সময়ঃ রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ৭৬ জন দেখেছেন

কামাল হোসেন,বিশেষ প্রতিনিধি:-জাতিসংঘ কর্তৃক ঘোষিত “এক্সিলারেটিং চেঞ্জ তথা ত্বরান্বিত পরিবর্তন” প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে এবং বেনাপোল পৌরসভার সার্বিক ব্যবস্থাপনায় আজ ১৯ নভেম্বর বিভিন্ন কার্যক্রমের মধ্যে দিয়ে উদযাপিত হয় বিশ্ব টয়লেট দিবস ২০২৩। এ উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বেনাপোল পৌরসভা থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পূনরায় পৌরভবনের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে বেনাপোল পৌরসভার হলরুমে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়। টয়েলেট দিবসের এসব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেনাপোল পৌরসভার মেয়র মোঃ নাসির উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেনাপোল পৌরসভার নির্বাহী প্রকৌশলী মোঃ মোশারফ হোসেন। বেনাপোল পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা মো: জাহাঙ্গীর হোসেন ও অন্যান্যা স্টাফবৃন্দ, কমিউনিটি প্রতিনিধিবৃন্দ এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের কর্মকর্তা, কমিউনিটি মোবিলাইজার ও মাঠকর্মীবৃন্দ।
বিশ্ব টয়লেট দিবসের প্রেক্ষাপট ও উদ্দেশ্য বর্ণনাপূর্বক উদ্বুদ্ধকরণ সভাটি সঞ্চালনা করেন মোঃ ইকবাল হোসাইন, প্রকল্প ব্যবস্থাপক, ঢাকা আহ্ছানিয়া মিশন-সাসটেইনেবল আরবান প্রভিশন, বেনাপোল প্রজেক্ট। প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র মোঃ নাসির উদ্দীন বলেন, আমাদের প্রতিদিনের অপরিহার্য একটি কাজ হলো মলত্যাগ করা আর এজন্য নিরাপদ জায়গা হলো স্বাস্থ্যসম্মত টয়লেট। এই টয়লেট যদি আমরা প্রত্যহ যথাযথ ভাবে পরিস্কার না রাখি, স্বাস্থ্যসম্মত টয়লেটের যে বৈশিষ্ট্য থাকা বাঞ্চনীয়, তা যদি সঠিক না থাকে, তাহলে এ থেকে পরিবেশে ছড়িয়ে পড়া দূর্গন্ধ এবং এর সংস্পর্শে আসা মাছি ও কিট পতঙ্গ মারাত্মক ভাবে রোগ জীবানু ছড়াবে। পেটে অসুখসহ নানাবিধ মলবাহিত রোগ-ব্যাধির উল্লেখযোগ্য কারণ হলো অস্বাস্থ্য টয়লেট।

এবারের প্রতিপাদ্যের আলোকে অত্যন্ত দ্রুত সময়ের মধ্যে সকলকে স্বাস্থ্য সম্মত টয়লেট ব্যবহার, সেটাকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত ভাবে রাখা এবং এ ব্যাপারে স্ব স্ব পরিবারের সদস্য, প্রতিবেশী ও সমাজে বসবাসকারী অন্যান্যদেরকেও সচেতন করার দায়িত্ব পালনে এগিয়ে আসার জন্য প্রধান অতিথি উপস্থিত সকলকে আহবান জানান। এ ধরনের অত্যন্ত জনগুরুত্বপূর্ণ দিবস উদযাপনে এগিয়ে আসার মাধ্যমে বেনাপোল পৌরবাসীর মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় তিনি ঢাকা আহ্ছানিয়া মিশনের ভূয়শী প্রশংসা করেন।

শেয়ার করুন

আরো দেখুন......